জুলাই 2024

আমরা আশা করি তথ্য আদান-প্রদান করব এবং মৌলিক চাহিদার সাথে আপনাকে সহযোগিতা করব যখন আপনি অভিবাসন প্রয়োগের জন্য অপেক্ষা করবেন: 

আমরা সীমান্ত প্রহরী (অভিবাসন প্রয়োগকারী) নই বা কোনোভাবেই সরকারের সাথে সংযুক্ত নই। আমরা স্বেচ্ছাসেবী মানবিক সাহায্য কর্মী।

সীমান্ত প্রহরী দিনে কয়েকবার লোকজনকে তুলতে এখানে আসছে। সম্প্রতি তারা সকাল ৮ টা, দুপুর ২ টা এবং রাত ৮ টায় আসে, তবে এই সময়গুলি পরিবর্তিত হতে পারে।

আপনি যদি আশ্রয়ের জন্য জিজ্ঞাসা করতে চান, তাহলে আপনার দেশে ফিরে আসার ভয় সম্পর্কে সীমান্ত চৌকি এজেন্টদের জানানো জরুরী। সীমান্তের প্রহরী আপনাকে জিজ্ঞাসা করবে না, এবং তারা আপনাকে বলতে পারে যে দেশে কোন আশ্রয় নেই, বা তারা আপনাকে উপেক্ষা করার চেষ্টা করতে পারে।

আপনার যদি জরুরী চিকিৎসার প্রয়োজন থাকে তাহলে অনুগ্রহ করে অবিলম্বে একজন স্বেচ্ছাসেবক বা সীমান্ত প্রহরীকে বলুন।

এই শিবির সম্পর্কে:

● এই ক্যাম্পে সবকিছু বিনামূল্যে। স্বেচ্ছাসেবকরা কখনই স্থান ব্যবহারে অর্থপ্রদানের দাবি করবে না।

● আগুন বা গাছপালা পোড়াবেন না।

● আবর্জনা ট্র্যাশ বিনে/ডাস্টবিনে রাখবেন।

● টয়লেটের জন্য নির্ধারিত স্থান ব্যবহার করবেন।

● অন্য লোকেদের এবং জায়গার প্রতি শ্রদ্ধাশীল হোন।

● সাধারনত সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত স্বেচ্ছাসেবকরা উপস্থিত থাকে, কিন্তু কখনো কখনো তারা এখানে পুরো সময় থাকতে পারে না। আমরা সাধারণত রাতে এখানে থাকি না। 

খাদ্য: যখন এটি গরম এবং শুকনো থাকে তখন আমরা চুলা ব্যবহার করি না এবং বিতরণ করার জন্য শুধুমাত্র প্যাকেজ করা খাবার থাকবে।

পানি: আমাদের এখানে সাধারণত বোতলজাত পানি পাওয়া যায়৷ বড় ট্যাঙ্কের পানি পান করা নিরাপদ। এছাড়াও নীল পতাকার নিকটবর্তী কূপের স্পিগট থেকে আসা পানি পান করা নিরাপদ।

চিকিৎসা সেবা: কখনও কখনও আমাদের এখানে এমন লোক থাকে যারা প্রাথমিক চিকিৎসা সেবা দিতে পারে। অনুগ্রহ করে একজন স্বেচ্ছাসেবককে জিজ্ঞাসা করুন যদি আপনার কোনো সাহায্যের প্রয়োজন হয় বা আপনি নিজের বা অন্য ব্যক্তির চিকিৎসা সংক্রান্ত সমস্যা নিয়ে চিন্তিত হন।

যদি কোন জরুরী চিকিৎসার প্রয়োজন হয় তবে রোগীকে জরুরী পরিচর্যা করতে সাহায্য করার জন্য আমরা সীমান্ত প্রহরী এবং জরুরী পরিষেবাগুলির সাথে কাজ করব  

ওয়াইফাই সুবিধা: ওয়াইফাই উপলব্ধ আছে। শুধু আপনার ফোনে ওয়াইফাই চালু করুন এবং নেটওয়ার্ক নির্বাচন করুন। এটা চালু আছে।

মোবাইল ফোন চার্জিং: মোবাইল ফোন চার্জ করার ক্ষমতা আমাদের আছে। অনুগ্রহ করে ধৈর্য ধরুন এবং বুঝতে হবে যে অনেক লোক থাকতে পারে যারা একই সময়ে তাদের ফোন চার্জ করতে চায়। যদি কেউ অপেক্ষা করে থাকে, আমরা আপনার ফোন 100% পর্যন্ত চার্জ করতে সক্ষম হব না।

ছায়া এবং বিশ্রাম: তাপ মরুভূমিতে মারাত্মক হতে পারে। অনুগ্রহ করে এখানে থাকুন এবং বিশ্রাম নিন যেখানে আপনার অংশভাগ এবং পানির ব্যবস্থা থাকবে। 

পোশাক

স্বাস্থ্যবিধি সরবরাহ

ডায়াপার এবং সূত্র

আপনি যেখানে আছেন:

● আপনি এখন মার্কিন যুক্তরাষ্ট্রের সাসাবে নামক একটি শহরে অবস্থিত বর্ডার পেট্রোল/চৌকি স্টেশন থেকে প্রাচীর রাস্তা ধরে ৩৫ কিমি দূরে। 

● হেঁটে যাওয়া অনেক দূরে এবং সুস্থ মানুষের জন্য পুরো দিনের বেশি সময় লাগতে পারে।

● এটি দিনের বেলা অত্যন্ত গরম হয়ে যায়, এই এলাকার তাপমাত্রা নিয়মিতভাবে ৪০ সেলসিয়াস এর বেশি থাকে।

● এখানে এবং বর্ডার পেট্রোল/সীমান্ত চৌকি স্টেশনের মধ্যকার ভূখণ্ডটি অত্যন্ত পাহাড়ী এবং কঠিন।

● এখান থেকে প্রায় ১২ কিমি দূরে আরেকটি বিশ্রামের জায়গা আছে। সেখানে সাধারণত ওয়াইফাই বা বিদ্যুৎ থাকে না। আমরা নিশ্চিত করার চেষ্টা করি যে সেখানে খাবার এবং পানি আছে কিন্তু আপনাকে সাহায্য করার জন্য সেখানে কোনো স্বেচ্ছাসেবক নাও থাকতে পারে। 

● প্রথম ১৫ কিলোমিটারের জন্য প্রাচীর রাস্তা বরাবর কোন মোবাইল ফোনের সংকেত/সিগন্যাল থাকে না। এর পরে এটি আপনার মোবাইল ফোন কোম্পানির উপর নির্ভর করে, তবে এটির উপর নির্ভর করা যায় না। 

● আমরা বিশ্বাস করি যে বিপজ্জনক ঝুঁকি নিয়ে অন্যত্রই যাওয়ার চেয়ে এখানে থাকা আপনার জন্য সবচেয়ে নিরাপদ হবে।

সীমান্ত প্রহরী ক্যাম্পে আচ্ছে: 

● সীমান্ত প্রহরী এই ক্যাম্পে প্রাচীরের শেষ প্রান্তে থেকে প্রতিদিন লোকজনকে নিতে আসে। তাদের আসার সময়, সাধারণত সকাল ৮টা, দুপুর ২টা এবং রাত ৮টা, তবে সময় পরিবর্তিত হতে পারে।

● এটি সাধারণ নয়, তবে এমন কিছু সময় আছে যখন তারা পুরো দিন বা তার বেশি সময় ধরে আসেনি। যখন বৃষ্টি হয় এবং বৃষ্টির কারণে রাস্তার সমস্যা হলে বা অন্যান্য কারণে যখন তাদের ক্ষমতা সীমিত হয় তখন তারা নাও আসতে পারে।

● ভ্যান পূর্ণ না হওয়া পর্যন্ত তারা তাদের ট্রাক নিয়ে লোকেদের নিয়ে যাওয়ার জন্য কয়েকবার আসবে এবং যেখানে তাদের ভ্যান পার্ক করা থাকবে।

পরিবার: সর্বদা তাদের বলুন আপনার পরিবারকে নিয়ে আপনি একসাথে থাকতে চান আপনি আপনার স্ত্রী বা সন্তানদের থেকে বিচ্ছিন্ন থাকা উচিত নয় বরং হেফাজত থেকে মুক্তি না পাওয়া পর্যন্ত একসাথে থাকার চেষ্টা করুন।

● যদি তাদের পর্যাপ্ত স্থান না থাকে তবে তারা সাধারণত নারী, শিশু এবং পরিবারকে অগ্রাধিকার দেয়। কিছু পরিস্থিতিতে তারা পরিবারের বাকি সদস্যদের থেকে নারী ও শিশুদের আলাদা করে।

অবিবাহিত পুরুষ: আপনি যদি অবিবাহিত একজন পুরুষ হন এবং যদি তাদের সবার জন্য জায়গা না থাকে, তাহলে সম্ভবত পরবর্তী সময়ে তারা না আসা পর্যন্ত আপনাকে ক্যাম্পে রেখে দেওয়া হবে। এটা জানা আপনার জন্য গুরুত্বপূর্ণ যে তারা আপনার কাছে আসবে, তবে আপনাকে কয়েক ঘন্টা অপেক্ষা করতে হতে পারে। তাদের বলুন যে আপনাকে আগে ক্যাম্পে রেখে দেওয়া হয়েছে এবং আপনাকে নিয়ে যাওয়ার জন্য তাদের অনুরোধ করুন 

চিকিৎসা: আপনার কোনো আঘাত, অসুস্থতা, কোনো বিদ্যমান বা নতুন চিকিৎসা অবস্থা এবং আপনার প্রয়োজনীয় কোনো প্রেসক্রিপশন ওষুধ থাকলে তাদের বলুন। যখনই আপনাকে স্থানান্তরিত করা হবে তখন একজন অফিসারের কাছে এটি পুনরাবৃত্তি করুন।

আশ্রয়: যখন সীমান্ত প্রহরী আপনাকে নিয়ে যাবে, তখন তাদের বলুন, আমি মার্কিন যুক্তরাষ্ট্রে আশ্রয়ের জন্য আবেদন করতে চাই

● যদি আপনার দেশে ফিরে যাওয়ার ভয় থাকে, তাহলে তাদের বলুন,আমি আমার দেশে ফিরতে ভয় পাচ্ছি

● যখন আপনাকে স্টেশনে নিয়ে যাবে, প্রতিবার যখন আপনি একজন নতুন অফিসারের সাথে কথা বলবেন এবং যখন আপনাকে একটি নতুন স্থানে স্থানান্তর করা হবে তখনই এই বিবৃতিগুলি পুনরাবৃত্তি করুন৷

জিনিসপত্র: তারা আপনার ব্যাকপ্যাক নিয়ে গেলে আপনার পকেটে আপনার সবথেকে গুরুত্বপূর্ণ জিনিস রাখুন। যখনই আপনি একটি নতুন স্থানে স্থানান্তরিত হবেন এবং হেফাজত থেকে মুক্তি পাওয়ার আগে আপনার জিনিসপত্র একত্রিত করতে বলুন 

● ক্যাম্প ত্যাগ করার আগে আপনার ফোন বন্ধ করুন।

● তারা কখনও কখনও জুতোর ফিতা সরিয়ে দেয়, যাতে আপনি সেগুলি খুলে আপনার পকেটে রাখতে পারেন৷

● সীমান্ত চৌকি এজেন্টরা সবসময় ভদ্র হয় না। তারা কখনও কখনও মিথ্যা বলে বা লোকেদের ম্যানিপুলেট করে। তাদের সাথে যোগাযোগ করার সময় সতর্কতা অবলম্বন করুন।

● সম্ভব হলে, এই ক্যাম্পে আপনার অভিজ্ঞতা এবং হেফাজত থেকে মুক্তি না পাওয়া পর্যন্ত আপনার অভিজ্ঞতা নথিভুক্ত করে রাখুন। 

সীমান্ত প্রহরী দ্বারা আপনাকে নিয়ে যাওয়ার পরে:

● আপনাকে প্রথমে অ্যারিজোনার সাসাবে শহরের কাছাকাছি একটি সামান্ত চৌকি স্টেশনে নিয়ে যাওয়া হবে। 

● চিকিৎসার প্রয়োজনের জন্য জিজ্ঞাসা করা চালিয়ে যাবেন।

● পরিবার হিসেবে একসাথে থাকার জন্য অনুরোধ করা চালিয়ে যাবেন।

● আশ্রয় চাওয়া চালিয়ে যান এবং আপনার মূল দেশে ফিরে যাওয়ার আশঙ্কা প্রকাশ করুন।

ভাষা: আপনার ভাষায় ব্যাখ্যা চাইতে বা আপনার মতো একই ভাষায় কথা বলে এমন একজন অফিসারের সাথে কথা বলতে বলুন। আপনি যে ভাষায় পড়তে এবং বুঝতে পারেন সেই ভাষায় আপনাকে সমস্ত নথি দেখানোর জন্য অনুরোধ করুন।

● সীমান্ত প্রহরী এমন কোনো নথিতে যেটা আপনার ভাষায় অনুবাদ করা নই এবং আপনার সম্মতিবিহীন স্বাক্ষর করতে বললে তাহলে আপনি নথিতে স্বাক্ষর করবেন না  আপনি যদি এমন একটি নথিতে স্বাক্ষর করেন যা আপনি বুঝতে পারেন না, তবে এটি নির্বাসনের জন্য হতে পারে, এমনকি যদিও বর্ডার প্যাট্রোল আপনাকে না বলে যে এটি কিসের জন্য অথবা বলে যে এটি অন্য কিছুর জন্য। একটি নির্বাসন ফর্মে স্বাক্ষর করার মাধ্যমে, আপনি নির্বাসিত হতে সম্মত হচ্ছেন এবং অতিরিক্ত 5 বছরের জন্য আশ্রয়ের জন্য আবেদন করার অনুমতি পাবেন না। নির্বাসন ফর্মে অন্যান্য আদেশ থাকতে পারে যা আমরা জানি না।

এটি একটি চিহ্ন যা আটক সুবিধাগুলিকে ইংরেজি এবং স্প্যানিশ ভাষায় পোস্ট করা হয়েছে: 

আপনার যদি:

● ক্ষুধার্ত বা তৃষ্ণার্ত,

● চিকিৎসা সেবা প্রয়োজন,

● মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সরানো হলে নিপীড়ন বা নির্যাতনের ভয় থাকে, 

● অপব্যবহারের শিকার হয়েছেন,

● যৌন নিপীড়নের শিকার হয়েছেন,

● একটি অপরাধ প্রত্যক্ষ করেছেন,

● একজন অফিসারকে বলুন। আপনার দাবি শোনা হবে।

● আপনাকে একজন চিকিত্সক পেশাদার, একজন আশ্রয় কর্মকর্তা বা অন্যান্য আইন প্রয়োগকারী পেশাদারের কাছে রেফার/অর্পন করা হতে পারে।